শিক্ষার ব্যাখ্যা ও সংজ্ঞা

শিক্ষার ব্যাখ্যা ও সংজ্ঞা


সাধারণ অর্থে জ্ঞান, বিদ্যা বা দক্ষতা অর্জন বা আহরণই শিক্ষা ।এই বিদ্যা শব্দটি সংস্কৃত ‘বিদ’ ধাতু হতে আগত। এর অর্থ জানা বা আহরণ করা। ব্যাপক অর্থে পদ্ধতিগতভাবে জ্ঞানলাভের প্রক্রিয়াকেই শিক্ষা বলেবাংলা শিক্ষা শব্দটি এসেছে ‍'শাস' ধাতু থেকে। যার অর্থশাসন করা’ বাউপদেশ দান করা’, ‘নিয়ন্ত্রণ করা’ ইত্যাদি । অন্যদিকে শিক্ষার ইংরেজি প্রতিশব্দ এডুকেশন এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ বের করে আনা অর্থাৎ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা

Etymology: Etymologically, the word "education" is derived from the Latin ēducātiō ("A breeding, a bringing up, a rearing") from ēducō ("I educate, I train") which is related to the homonym ēdūcō ("I lead forth, I take out; I raise up, I erect") from ē- ("from, out of") and dūcō ("I lead, I conduct").


Origin: Mid 16th century: from Latin educatio(n-), from the verb educare.


অক্সফোর্ড ডিকসনারীতে education এর সংজ্ঞায় বলা  হয়েছে,
 
1. The process of receiving or giving systematic instruction, especially at a school or university.

2.  an enlightening experience.

Joseph T. Shipley তাঁর Dictionary of word Origins উল্লেখ করেছেন, Education শব্দটি এসেছে ল্যাটিন Edex এবং Ducer-Duc শব্দগুলো থেকে। শব্দগুলোর শাব্দিক অর্থ হলো, যথাক্রমে বের করা, পথ প্রদর্শন করা।


সাধারণভাবে বলা যায় মানুষের আচরণের কাঙ্খিত বা প্রত্যাশিত, বাঞ্চিত এবং ইতিবাচক পরিবর্তনই হলো শিক্ষা। শিক্ষা নিয়ে যুগে যুগে ও দেশে দেশে বিদ্যানগণ যেসব সংজ্ঞা দিয়েছেন তা আজ পযর্ন্ত সর্বজনসম্মত নয় । সময়ের সাথে সাথে শিক্ষাবীদ ও দার্শনিকরা নিজস্ব চিন্তা ও চেতনার আলোকে শিক্ষার বিভিন্ন সংজ্ঞা বা ধারণা দিয়েছেন। যেমনঃ

০১. দার্শনিক সক্রেটিসের মতে, ‘‘শিক্ষা হল মিথ্যার অপনোদন সত্যের আবিষ্কার।’’

০২.   দার্শনিক প্লেটোর মতে, ‘‘শিক্ষা হচ্ছে সেই শক্তি, যার দ্বারা সঠিক সময়ে আনন্দ বেদনার অনুভূতিবোধ জন্মায়। এটি শিক্ষার্থীর দেহে মনে সকল সুন্দর অন্তর্নিহিত শক্তিকে বিকশিত করে তোলে।’’

০৩. দার্শনিক এরিস্টটলের মতে, ‘‘সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হচ্ছে শিক্ষা। শিক্ষা দেহ-মনের সুষম এবং পরিপূর্ণ বিকাশের মাধ্যমে ব্যক্তির জীবনের প্রকৃত মাধুর্য পরম সত্য উপলব্ধিতে সহায়তা করে।’’

০৪. জন মিল্টন বলেছেন­, Education is the harmonies development of mind, body and soul.

০৫. White Head বলেন, "শিক্ষা হচ্ছে জ্ঞানার্জন এবং সুষ্ঠু প্রয়োগের একটি পরিকল্পনা এবং কৌশল মাত্র।"

০৬. ম্যাকেঞ্জির মতে: "আমাদের ক্ষমতাকে বিকশিত অনুশীলন করার উদ্দেশ্যে সচেতনভাবে পরিচালিত যেকোনো প্রচেষ্ঠাই সংকীর্ণ অর্থে শিক্ষা।"

০৭. আধুনিক শিক্ষাবিদ দার্শনিকদের মধ্যে রুশোর মতে, "শিক্ষা বলতে বুঝায় ব্যক্তির পরিপূর্ণ বিকাশ, যে বিকাশের মাধ্যমে সে সুসামঞ্জস্য স্বাভাবিক জীবনের অধিকারী হবে।

০৮. শিক্ষাবিদ কমেনিয়াসের মতে, ‘‘শিক্ষা হচ্ছে মানুষের নৈতিক উন্নতির সাহায্যে ইহলোক পরলোকের জন্য পূর্ণ প্রস্ত্ততি। শিক্ষার সাহায্যে মানুষ নিজ‌েক‌ে  বিশ্বকে জানতে পারে।’’

০৯. পেস্টলৎসি‌ 'শিক্ষা' বলতে সুপ্ত আত্মশক্তির বিকাশের কথা বুঝিয়েছেন।

১০. বিশ্বকবি রবীন্দ্রনাঠ ঠাকুর বলেছেন, 'তাকেই বলি শ্রেষ্ঠ শিক্ষা, যা কেবল তথ্য পরিবেশন করে না। যা বিশ্বসত্তার সাথে সামঞ্জস্য রেখে আমাদের জীবনকে গড়ে তোলে'।

১১. জন ডিউই সংকীর্ণ অর্থে ইচ্ছামূলক শিক্ষাকে শিক্ষা বলে অভিহিত করেছেন।

১২. শিক্ষাবিদ থমসন বলেছেন, ‘‘শিক্ষা বলতে আমরা শিশুর উপর পরিবেশের প্রভাব বুঝি।’’

১৩. হোসেন চৌধুরী তার 'সংস্কৃতি কথা' বলেছেন , "মানুষ নিজেকে সৃষ্টি করার পদ্ধতি হলো শিক্ষা। শিক্ষা মূলত অন্তর্নিহিত শক্তি চেতনার বিকাশ সাধন।"

১৪. ফ্রেডারিক হার্বাট এর মতে, "শিক্ষা হচ্ছে মানুষের বহুমুখী প্রতিভার অনুরাগের সুসম প্রকাশ এবং নৈতিক চরিত্র গঠন।"

১৫. জন লকের মতে, ‘‘সুস্থ শরীরে সুস্থ মনের সৃষ্টি হল শিক্ষা।’’

১৬. ফ্রান্সিস বেকন বলেন, "শিক্ষা মানে চোখ।"শিক্ষা বলতে তিনি মূলত মানুষের অর্ন্তনিহিত পূর্ণতার বিকাশ সাধন।"

১৭. ফ্রেডারিক ফ্রোয়েবেলের মতে, ‘‘সুন্দর বিশ্বস্ত এবং পবিত্র জীবন উপলব্ধি হল শিক্ষা।’’

১৮. শিক্ষা প্রসঙ্গে স্বামী বিকেকানন্দ বলেন, "শিক্ষা হলো মানুষের অন্তর্নিহিত পূর্ণতার বিকাশ সাধন।"

১৯. মহাত্মা গান্ধী বলেন, "শিক্ষা হলো শিশু মানুষের দেহ আত্মার সবচেয়ে শ্রেষ্ঠ গুণাবলির সুসামঞ্জস্য বিকাশ।"

২০. হারম্যান হর্ন লিখেছেন, ‘শিক্ষা হচ্ছে শারীরিক মানসিক দিক দিয়ে মুক্ত সচেতন মানবসত্তাকে সৃষ্টিকর্তার সাথে উন্নত যোগসূত্র রচনা করার একটি চিরন্তন প্রক্রিয়া, যেমনটি প্রমাণিত রয়েছে মানুষের বৃদ্ধিবৃত্তিক, আবেগগত ইচ্ছাশক্তি সম্বন্ধীয় পরিবেশ

২১. ফ্রেন্সিস পার্কারের মতে, ‘‘মানুষের সকল প্রকার সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনই শিক্ষা।’’

২২. হোয়াইট হিডের মতে, ‘‘শিক্ষা হচ্ছে জ্ঞানার্জন এবং সুষ্ঠু প্রয়োগের একটি পরিকল্পনা এবং কৌশল মাত্র।’’

২৩. দার্শনিক রাসেল-এর মতে, ‘‘শিক্ষা হচ্ছে কতিপয় মানবিক গুণের যথা সাহস, উদ্যম, অনুভীতিশীলতা, বুদ্ধিমত্তা ইত্যাদির বিকাশ সাধন।’’

২৪. কান্টের মতে, ‘‘আদর্শ মনুষ্যত্ব অর্জনই শিক্ষা।’’

২৫. হার্বাট স্পেনসারের ভাষায়, ‘‘পরিপূর্ণ জীবনযাপনই শিক্ষা।’’

২৬. হার্বাট রীডের মতে, ‘‘মানুষকে মানুষ করাই শিক্ষা। স্রষ্টার সৃষ্টির রহস্য সম্যক উপলব্ধি করতে যা সাহায্য করে, তাই শিক্ষা।’’

২৭. কবি দার্শনিক আল্লামা ইকবাল বলেছেন, ‘মানুষের খুশির বা রূহের উন্নয়নই আসল শিক্ষা।


শিক্ষা নিয়ে বিভিন্ন শিক্ষাবিদ দার্শনিকদের উপরোক্ত মতামতে শিক্ষার দর্শন তাকে সংজ্ঞায়িত করার চেষ্টা করা হয়েছে ঠিকই কিন্তু এর প্রায়োগিক দিক নিয়ে শিক্ষাবিদ দার্শনিকদের মাঝে বিস্তর মতামতের ভিন্নতা রয়েছে

No comments:

Post a Comment